Bangla blog

বাংলা ভাষাই লেখালেখি করে আয় করুন গুগল থেকে। Google Adsense Bangla

ভাবছেন গুগল হতে আবার কিভাবে আয় করা যাই, তাও আবার লেখালেখি করে। হ্যাঁ, Google Adsense Bangla একটি সুন্দর মাধ্যম যা থেকে আপনি স্মার্ট আয় করতে পারেন। এবার আসুন কিভাবে আয় করা যাই।

আচ্ছা  ধরুন লেখকরা কিভাবে আয় করে, নিশ্চয় জানেন। একজন লেখক যখন বই বের করে, তখন সেই বই যতবার বিক্রি হবে ততবার লেখক টাকা পেতেই থাকবে। কি চমৎকার তাই না!

অর্থাৎ, বইটি লিখেছে একবার কিন্তু সেই বই হতে আয় হবে যতদিন বইটির পাঠক থাকবে। যেমন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, হুমায়ূন আহমেদ তারা কেউ এখন বেঁচে নেই।  কিন্তু তারা যে বই লিখে গেছেন, সেই বই হতে এখনও তার পরিবার টাকা  পেয়ে যাচ্ছে। এবার আমি দেখাব কিভাবে ব্লগ লিখে আয় করবেন।

ওয়েবসাইট এ ব্লগ লেখালেখি করে আয়

এবার আসুন দেখি কিভাবে  ব্লগ লেখে Google Adsense এর  মাধ্যমে আয় করবেন। আপনি নিজে একটা ওয়েবসাইট খুলে অথবা অন্যের ব্লগিং ওয়েবসাইটে লেখা লেখি করে  আয় করতে পারবেন। ভাবছেন কিভাবে ওয়েবসাইট হতে আয় হয়? টেকবাংলা  এবং ফেসবুক এই দুটাই কিন্তু ওয়েবসাইট। ব্যাপারটা হলো ফেসবুক এর অনেক ভিজিটর এবং জনপ্রিয় একটা সাইট যেখান হতে কোটি কোটি ডলার আয় করেছে ফেসবুক প্রতিষ্ঠাতা। একটি ব্লগ সাইট এর যত বেশি ভিজিটর হবে বা লেখাটি যত বেশি পড়া হবে সেই ব্লগটি হতে তত বেশি আয় হবে। এবার আসুন দেখি Google Adsense Bangla কিভাবে কাজ করে।

Adsense কি?

অ্যাডসেন্স মূলত গুগল এর একটা অ্যাড প্রোগ্রাম,  যেখানে পাঠকদের উদ্দেশে অ্যাড প্রদর্শিত হয়। এটা গুগল এর আয়ের একটি বড় মাধ্যম। গুগলে অনেক কোম্পানি, ব্যক্তি অ্যাড দিয়ে থাকে সেই অ্যাড গুলোই গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট এ প্রদর্শন করে। অ্যাড প্রদর্শন করার প্রেক্ষিতে ওয়েবসাইট আর মালিকদের গুগল প্রতিমাসে পে করে থাকে। মূলত এই অ্যাড গুলো ইন্টারনেট ভিত্তিক।

Example

google AdSense

বাংলা ব্লগ সাইট এর জন্য সুখবর, ২৬ সে সেপ্টেম্বর ২০১৭ তে গুগল ঘোষণা করেছে যে, গুগল অ্যাডসেন্স  এখন বাংলা ভাষা সহজেই বুঝতে পারবে। কারন বাংলাদেশ-ভারত সহ অনেকে বাংলা ভাষা ব্যবহার করে থাকে। এটা আমাদের জন্য একটি বড় পাওয়া।

কিভাবে ব্লগ লেখালেখি শুরু করবেন

কোন কিছুতেই কারও প্রথমেই অভিজ্ঞতা থাকে না। যেমন একটা বাচ্চা শিশু যখন হাঁটা শিখে তখন সে বার বার পরে যাই। কিন্তু সে থামে না, আবার উঠে দাঁড়ানোর চেষ্টা করে। এভাবেই একদিন সে সফল হয়। ভাবছেন আমি-ত কোনদিন লেখা লেখি করি নাই তাহলে কিভাবে শুরু করব। খুব সহজ !

আপনি যা জানেন তাই দিয়ে শুরু করেন, আপনার চারপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, যা দেখছেন, কোন বই পরছেন সেই বই এর বিষয় নিয়েও লিখতে পারেন।

প্রথমে আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন, এটা আপনার কাছে কঠিন ও হতে পারে। লেখার ভাষাই হইতবা খুঁজে পাবেন না, কিন্তু ধৈর্য না হারিয়ে ৩-৪ টা ব্লগ লেখা লেখি করলেই আপনার সব ঠিক হয়ে যাবে।

কোথাই ব্লগটি পোস্ট করবেন বা লিখবে

ব্লগ সাইট সাধারণত ৩ ধরনের হয়ে থাকে

পেইড ব্লগিংঃ এই ধরনের ব্লগ সাইটকে সাধারণত কাস্টম ব্লগ ও বলে যেখানে আপনর একটি নিজস্ব ডোমেইন থাকবে যেমন TechBanglabd.com।  ব্লগ এর যাবতীয় তথ্য সংরক্ষণ করার জন্য  হোস্টিং থাকবে। যার মূল্য হতে পারে ডোমেইন ১০ -২০ ডলার এবং হোস্টিং ৫০-১০০ ডলার প্রতি বছর দেয়া লাগবে।

ফ্রি ব্লগিংঃ প্রথমে আপনার হইতবা ইনভেস্ট করার টাকা থাকবে না তাই আপনি ইচ্ছা করলে ফ্রি ব্লগিং করতে পারেন যেখানে সাইট তৈরি করার জন্য টাকা দেয়া লাগবে না। https://www.blogger.com/  একটি অন্যতম চমৎকার মাধ্যম যেখানে সহজেই আপনার  সুন্দর ব্লগ সাইট তৈরি করতে পারবেন। উদাহরণ https://raselkobir.blogspot.com/

অন্যের ব্লগ সাইট এ লেখালেখি করাঃ আপনি ইচ্ছা করলে অন্য কারও ব্লগ সাইটে লিখতে পারেন। টেক বাংলা বিডি তে ইচ্ছা করলে লিখতে পারেন। আপনার লেখার উপর একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করা হবে। আপনার আর্টিকেল এ আপনর নাম , ছবি ও  সামাজিক যোগাযোগ এর প্রোফাইল লিঙ্ক এ সংযুক্ত করতে পারেন।

ব্লগ লেখার সুফল

ব্লগ লেখার অন্যতম সুফল হল অনলাইনে আপনার সুবিশাল পরিচিতি লাভ করা। আপনার লেখা ভাল  লাগলে আপনার অনুমতি সাপেক্ষে বিভিন্ন পত্র-পত্রিকাই ছাপা হতে পারে। ব্লগে অ্যাড প্রদর্শিত করে আয় করতে পারবেন।  আপনি যে লেখাটি লিখবেন সেটা আপনার একান্ত নিজস্ব এবং   যেকোনো সময় ব্যবহার করতে পারেন।

জয় হোক বাংলা ব্লগিং এর এই কামনাই রইল। ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না। আরও বিস্তারিত আসছে।

43 thoughts to “বাংলা ভাষাই লেখালেখি করে আয় করুন গুগল থেকে। Google Adsense Bangla”

  1. প্রতি লেখায় কি পরিমান অর্থ প্রদান করা হবে জানালে উপকৃত হব।

    1. আপনি কি ধরনের লিখা লিখেন? লেখার ধরন অনুযায়ী অর্থ প্রদান করা যেতে পারে
      ধন্যবাদ

      1. কোন ধরনের লেখা লিখলে ভাল হবে।তাছাড়া ব্লগ থেকে যে টাকা ইনকাম হবে সেটা কিভাবে পাওয়া যাবে।

        1. আপনি যেকোনো ধরনের লেখা লিখতে পারেন। তবে শিক্ষণীয় বিষয় লিখলে ভাল।

  2. আমিও বাংলা নিয়ে কাজ করছি। কিন্তু আপনি খুবই সুন্দর ভাবে বিষয়টি আপনার পোস্টে তুলে ধরেছেন। আমার মত অনেকেই খুবই উপকৃত হবে। ধন্যবাদ

  3. আমি একজন কম্পিউটার বেসিক এর টিচার। পাশাপাশি অনেক টাইপিং করে থাকি। আমার জীবনের অনেক গল্প আছে। যা আমি আলাইনে লিখে টাকা উপার্জন করতে চাই। কিভাবে শুরু করব! কোন সাইটে লেখালেখি করে টাকা উপার্জন করতে পারব। প্লিজ জানাবেন।

    1. আপনি চাইলে আমাদের সাইট এ লেখা পোস্ট করতে পারেন। অথবা ফ্রি ব্লগ সাইট তৈরি সেখানে পোস্ট করতে পারেন।

  4. আচ্ছা আমি যদি জনসচেতনতামূলক কোন বিষয় লিখি এবং সেটা অবশ্যই কয়েক পর্বে তাহলে কি আমার সেই লেখা পাবলিস হবে বা হতে পারে?

      1. আমাকে আপনাদের একটা ব্লগে ডুকিয়ে দেন।আমি ও লেখালেখি করতে চায়।

  5. অামি অারবি উর্দু, ফারসি, বাংলা ইংরেজি লেখতে পারি।
    তো এখন কিভাবে এগুতে পারি?
    বাহিরের কোন দেশে লেখা যায় কিনা?

    পরামর্শ চাই।
    ধন্যবাদ

  6. ভাই আমি আপনার ওয়েবসাইটে লিখতে চাই। আমাকে কী করতে হবে?

  7. কিভাবে আমি অন্যের ওয়েবসিটে ব্লগ লিখতে পারব?

    1. তাদের সাথে যোগাযোগ করে যেনে নিন। অনেক ভাবেই লিখা যাই, বিভিন্ন ওয়েবসাইট এর নিয়ম বিভিন্ন রকম।

  8. আমি এই টেক বাংলা বিডি ব্লগে লেখালেখা করে অর্থ উপার্জন করতে চাই

  9. আপনার লেখাটা ভালই রেগেছে। নতুন লেখক হিসেবে যথেষ্ট উৎসাহিত হয়েছি। ধন্যবাদ সকলকে।

  10. আমি কি যেকোন টপিক নিয়েই লিখতে পারব? একটা লেখা সর্বোচ্চ কত শব্দের মধ্যে হতে হবে?

    1. জি আপনি লিখতে পারবেন। সর্বনিম্ন ৭৫০ শব্দের লেখা হতে হবে। ধন্যবাদ

  11. ভাই আমার ওয়েবসাইটটি একটু দেখে বলবেন যে গুগল অ্যডসেন্স অামার ওয়েবসাইটি এপ্রুব করবে কি, না?বা গুগল যদি এপ্রুব না করে গুগল ছাড়া কোনটিতে এইওয়েবসাইট অ্যাড করলে ভাল হবে প্লিজ জানাবেন,।

    1. আপনি এপ্লাই দেখতে পারেন, এছাড়া Chitika Media.net Infolinks Clicksor এ চেষ্টা করে দেখতে পারেন।

  12. শুরু থেকে শেষ পর্যন্ত পড়লাম। অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। এডসেন্স, ব্লগ সম্পর্কে অনেক নতুন কিছু জানা হল। ধন্যবাদ।

  13. আপনাদের ব্লগে কিভাবে লেখা যাবে বিস্তারিত জানতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *