Screen share

কিভাবে আপনি আপনার কম্পিউটার/ল্যাপটপ এর স্ক্রীন শেয়ার করবেন?

How to share your computer Screen.

আমারা সচারচর কাওকে কোন কিছু শিখাতে গেলে বা ধরুন আপনি আপনার কম্পিউটার এর কোন কছু বন্ধু-বান্ধব বা অন্য কারো কাছে শেয়ার করবেন সেক্ষেত্রে আপনার কম্পিউটার এর স্ক্রীন শেয়ার করার প্রয়োজন হয়। আপনি যদি কম্পিউটার এর স্ক্রীন শেয়ার করেন তাহলে ওপর পক্ষ, আপনি  আপনার কম্পিউটার এ কি করছেন তা সহজেই তার স্ক্রীন এ দেখতে পাবে।

How to share your computer Screen via skype. Video


এবার আসুন দেখি,
সহজেই কিভাবে আপনি আপনার কম্পিউটার এর স্ক্রীন শেয়ার করবেন। বেশ কিছু পদ্ধতিতে আমারা আমাদের কম্পিউটার এর স্ক্রীন শেয়ার করতে পারি।

১। Skype এর মাধ্যমেঃ Skype হল এমন একটি ভার্চুয়াল সফটওয়্যার যার মাধ্যমে আপনি টেক্সট চ্যাট ভিডিও-অডিও কল এবং আপনার কম্পিউটার এর স্ক্রীন শেয়ার করতে পারবেন। আপনার পিসিতে যদি Skype ইন্সটল না থাকে তাহলে এখান হতে Free Skype Download করে ইন্সটল করে এবং Enjoy Free video call.

এবার আসুন,
কয়েকটি ধাপে আমারা skype এর মাধ্যমে কম্পিউটার এর স্ক্রিন শেয়ার করি।

ধাপ ১ – যাকে আপনি আপনার Computer এর স্ক্রীন শেয়ার করবেন Contract লিস্ট হতে তাকে সিলেক্ট করুন। এবার মেনুবার এ যান।

 

skype-screen-share-menu

 

ধাপ ২। এবার কল মেনুতে ক্লিক করুন দেখবেন share screen নামের অপশন টা আসবে (তবে শেয়ার স্ক্রীন অ্যাক্টিভ পেতে অবশ্যই যাকে স্ক্রীন শেয়ার করবেন তাকে online এ থাকতে হবে) এবার share Screens এ ক্লিক করুন ।

 

Skype share screen

 

ধাপ-০৩।  share Screens এ ক্লিক করার সঙ্গে সঙ্গে কল চলে যাবে। একটা Dialog box আসবে (You need to be on a call to share Screes) Click Call।

 

skype screen sharedailogbox

 

যদি Receiver কল received করে তখন আরেকটি অপশন আসবে ক্লিক স্টার্ট।

 

Skype Screen Share Click Start

NOW ENJOY SKYPE SCREEN SHARING.

এখন আপনার Computer এর Screen  ওপর পক্ষের কাছে শেয়ার হয়ে গেছে এবং স্ক্রীন এ যা যা ভেসে উটছে তা সবই ওপর পক্ষের কাছে দৃশ্যমান হচ্ছে। Screen Share বন্ধ করার জন্য Stop Sharing এ ক্লিক করুন।

এই লেখাটি পড়ে যদি কোন উপকার পান তাহলেই আমি ধন্য। কোন কিছু প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন আমি যত দ্রুত সম্ভব রিপ্লাই দিব। কথাও ভুল হলে আসা করি জানাবেন। ভাল লাগলে শেয়ার করুণ।

কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায়?

 

SHARE YOUR SCREEN OR JOIN A MEETING WITH FREE JOIN.ME

০২।  Join.me এর মাধ্যমেঃ  join me একটি জনপ্রিয় অ্যাপ যার মাধ্যমে সহজেই ভার্চুয়াল মিটিং করা যাই। join.me এমন একটা ওয়েব সাইট যেখানে মিটিং এ জইন করার জন্য কোন Downlaod অথবা Registration এর কোন প্রয়োজন হয় না। তবে কাওকে Invite করার জন্য অবশ্যই join.me Download করতে হবে।

এখন ডাউনলোড করা Join.me Software টি ইন্সটল করে লগইন করুন তবে লগইন করার আগে অবশ্যই আপনাকে রেজিস্টার করতে হবে ( রেজিস্ট্রেশন খুব এ সোজা তাই বিস্তারিত দিলাম না) । সবকিছু ঠিক থাকলে এরকম join.me ইন্টারফেস দেখতে পাবেন

 

join me

 

এবার Start এর play বাটন এ ক্লিক করুন, কি মজার বিষয় তাই না দেখবেন আপনার computer Screen share হয়ে গেছে। এবার যাকে আপনি আপনার computer Screen share করবেন তাকে জয়েন করার জন্য কোড অথাবা লিঙ্ক সেন্ড করতে পারবেন।  লক্ষ্য করুন ঠিক ওপরের দিকে কোড লিঙ্ক এ ক্লিক করে link কপি করতে পারবেন  যাকে বা যাদের শেয়ার করবেন তদেরকে সেন্ড করতে পারেন আপনি ইচ্ছা করলে send an Email এ ক্লিক করেও কাজটি সম্পূর্ণ করতে পারেন। এক সঙ্গে অনেকে JOIN ME এর মাধ্যমে জয়েন করতে পারে।

যখন কেই জয়েন করবে সঙ্গে সঙ্গে আপনি জানতে পারবেন কে কে জয়েন করেছে।

NOW ENJOY JOIN.ME SCREEN SHARE.

3 thoughts to “কিভাবে আপনি আপনার কম্পিউটার/ল্যাপটপ এর স্ক্রীন শেয়ার করবেন?”

  1. @Tom, @Jennifer and all others 🙂 — I personally would love to see more of ecfnorie-dly – green – recycle – sustainable – healthy – vegan pics… Thanks guys, you rock!) make sure to write to us and let us know!

  2. Wow, this piece of writing is good, my younger sister is analyzing these things, thus I am going to inform her.

Leave a Reply

Your email address will not be published.